Tuesday, September 10, 2024
Homeবাফেলোর অন্দরেবাফেলোর মেয়র নির্বাচনে বায়রন ব্রাউনের ঐতিহাসিক বিজয়

বাফেলোর মেয়র নির্বাচনে বায়রন ব্রাউনের ঐতিহাসিক বিজয়

বাফেলোর মেয়র নির্বাচনে প্রাইমারিতে জয়ী ইন্ডিয়া ওয়ালটনের বিরুদ্ধে রাইট-ইন-ক্যান্ডিডেট হিসেবে প্রতিদ্বন্দ্বিতা করতঃ ইন্ডিয়া ওয়ালটনকে নভেম্বর ফাইনালে পরাজিত করে একটানা পঞ্চমবারের মতো মেয়র পদে আসীন হয়ে এক অনন্য ইতিহাস সৃষ্টি করেছেন। চারবার নির্বাচনে জয়ী হয়ে এক নাগাড়ে ১৬ বছর মেয়র পদে অধিষ্ঠিত থাকার পরও আবার পঞ্চম বার জয়ী হয়ে ব্রাউনের মেয়র পদে দায়িত্বভার গ্রহণ বাফেলোর ইতিহাসে এক স্মরণীয় ঘটনা। বাফেলোর মেয়র নির্বাচনে প্রতিযোগিতা স্থানীয় এবং জাতীয়ভাবে সকলের দৃষ্টি আকর্ষণ করেছে। নির্বাচনে বাংলাদেশীদের মধ্যে ভিন্ন মাত্রার আমেজ সৃষ্টি করেছিল। ব্রাউনের বিজয়ে উল্লাসিত হয়ে বাংলাদেশী কমিউনিটি কর্তৃক তাকে এক জমকালো সম্বর্ধনা দেওয়া হয়।

মেয়র নির্বাচনে অফিশিয়াল প্রার্থী ইন্ডিয়া ওয়ালটন ছাড়াও স্বতন্ত্র হিসেবে রাইট-ইন-ক্যান্ডিডেট বেন কার্লিসল-ও ব্রাউনের প্রতিদ্বন্দ্বী ছিলেন। বিজয়ে প্রতিক্রিয়া ব্যক্ত করে ব্রাউন বলেন ‘জনগণ আমাকে চারবারের একটানা ১৬ বছরের পরও পঞ্চম বারের জন্য মেয়র নির্বাচন করে ইতিহাস রচনা করেছেন। জনগণের ম্যান্ডেট অনুযায়ী আমি পঞ্চম বারের জন্য মেয়রের দায়িত্বভার গ্রহণে সম্পূর্ণ প্রস্তুত। জনগণের জন্য সুযোগ-সুবিধা প্রদানে বাফেলো’র উন্নয়নে আমার প্রশাসন জনগণের প্রত্যাশা ও চাহিদা পূরণে সক্রিয় ও সচেষ্ট থাকবে- আমি দৃঢ়স্বরে এই আশ্বাস দিচ্ছি’।

উল্লেখ্য যুক্তরাষ্ট্রে রাইট-ইন ক্যান্ডিডেট হিসেবে নির্বাচনে জয়ী হওয়ার পূর্ব-দৃষ্টান্ত বিরল। মাত্র দুটি দৃষ্টান্ত- ১৯৫৪ সালে সাউথ ক্যারোলিনাতে সিনেটর হিসাবে স্ট্রম থর্মন্ড এবং ২০০৬ সালে ওহায়ও-তে কংগ্রেসম্যান হিসাবে চার্লি উইলসন জয়ী হয়েছিলেন। এই প্রথম কোন সিটি মেয়র পদে বাফেলোর মেয়র বায়রন ব্রাউন রাইট-ইন ক্যান্ডিডেট হিসেবে জয়ী হলেন।

নির্বাচনে ইরি কাউন্টির বিভিন্ন পদে জয়ীদের সঠিক তথ্য এখনো পাওয়া যায়নি। তবে ব্যালটপিডিয়া সূত্রে জানা গেছে, বেসরকারিভাবে নির্বাচিত হয়েছেন ডেমোক্র্যাট দলীয় কেভিন হার্ডউইক, ইরি কাউন্টির কম্পট্রোলার এবং রিপাবলিকান দলীয় জন সি গার্সিয়া, ইরি কাউন্টি শেরিফ।

৪ জন সিটি কোর্ট জজ নির্বাচিত হয়েছেন বেসরকারিভাবে- তারা হলেন ডাইনে ওরে, পিলিপ ড্যাবনে, রেবেকা টাউন ও ক্যারি পিলিপস।

বেসরকারিভাবে নির্বাচিত ইরি কাউন্টি লেজিসলেটরদের নামঃ ডিস্ট্রিক্ট-১ হাওয়ার্ড জনসন, ডিস্ট্রিক্ট-২ এপ্রিথ বাসকিন, ডিস্ট্রিক্ট-৩ লিসা চিমেরা, ডিস্ট্রিক্ট-৪ জন বার্গেনাসি, ডিস্ট্রিক্ট-৫ জ্যানি বিনাথ, ডিস্ট্রিক্ট-৬ ক্রিষ্টোপার গ্রিনি, ডিস্ট্রিক্ট-৭ টিমোটি মেয়ার, ডিস্ট্রিক্ট-৮ ফ্রাংক টোডারো, ডিস্ট্রিক্ট-৯ জন গ্রিলমার, ডিস্ট্রিক্ট-১০ জেমেক লোরিগো এবং ডিস্ট্রিক্ট-১১ জন মিলস। উল্লেখ করা যেতে পারে, ইরি কাউন্টি নির্বাচন কমিশন কর্তৃক নভেম্বর মাসের মধ্যে অফিশিয়াল নির্বাচনের পূর্ণ ফলাফল ঘোষণা করা হবে।

Previous article
Next article
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments