Tuesday, September 17, 2024
Homeবহির্বিশ্বগ্রেপ্তার এড়াতে’ ব্রিকস সম্মেলনে যাচ্ছেন না পুতিন

গ্রেপ্তার এড়াতে’ ব্রিকস সম্মেলনে যাচ্ছেন না পুতিন

দেশবাণী ডেস্ক

আগামী মাসে দক্ষিণ আফ্রিকায় অনুষ্ঠেয় ব্রিকস সম্মেলনে যাচ্ছেন না রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্টের কার্যালয় থেকে এ ঘোষণা দেওয়া হয়েছে।

ব্রিকস সম্মেলন উপলক্ষে পুতিনের এ সফর নিয়ে কূটনৈতিকভাবে বেশ যে অস্বস্তির মধ্যে ছিল দক্ষিণ আফ্রিকা, এর মাধ্যমে সে সঙ্কটের নিরসন হলো।

রাশিয়ার প্রেসিডেন্টের বিরুদ্ধে আন্তর্জাতিক অপরাধ আদালতের (আইসিসি) গ্রেপ্তারি পরোয়ানা রয়েছে। দক্ষিণ আফ্রিকা আইসিসির সদস্যদেশ। সেই হিসেবে পুতিন দক্ষিণ আফ্রিকার মাটিতে পা রাখলে আন্তর্জাতিক আদালতের পরোয়ানা বাস্তবায়ন করার বাধ্যবাধকতা রয়েছে তাদের।

দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট সিরিল রামাফোসার কার্যালয়ের মুখপাত্র ভিনসেন্ট ম্যাগওয়েনিয়া বলেন, পারস্পরিক সম্মতির ভিত্তিতে রুশ ফেডারেশনের প্রেসিডেন্ট এই সম্মেলনে যোগ দেবেন না। তবে সম্মেলনে রুশ ফেডারেশনের প্রতিনিধিত্ব করবেন পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ।

ভিনসেন্ট ম্যাগওয়েনিয়া বলেন, গত কয়েক মাসে প্রেসিডেন্ট রামাফোসা নানা পর্যায়ে কয়েক দফা সলাপরামর্শের পর এ সিদ্ধান্ত নিয়েছেন। সর্বশেষ প্রেসিডেন্ট গতকাল রাতে নানা পর্যায়ে সলাপরামর্শ করেন।

ব্রিকস গ্রুপের বর্তমান সভাপতি হচ্ছে দক্ষিণ আফ্রিকা। এই গ্রুপের অন্যান্য সদস্যরাষ্ট্রের মধ্যে রয়েছে ব্রাজিল, রাশিয়া, ভারত ও চীন। ব্রিকসকে পশ্চিমা বিশ্বের অর্থনৈতিক আধিপত্যের বিপক্ষে পাল্টা পদক্ষেপ হিসেবে দেখা হয়ে থাকে।

আগামী ২২ থেকে ২২ আগস্ট দক্ষিণ আফ্রিকার জোহানেসবার্গে ব্রিকস সম্মেলন অনুষ্ঠিত হচ্ছে। এতে পুতিনকে আনুষ্ঠানিকভাবে আমন্ত্রণ জানানো হয়েছিল। তবে তাকে আমন্ত্রণ জানানোর পর দেশ-বিদেশে ব্যাপক চাপের মধ্যে পড়ে দক্ষিণ আফ্রিকা।

ভিনসেন্ট ম্যাগওয়েনিয়া বলেন, প্রেসিডেন্ট রামাফোসা আত্মবিশ্বাসী যে ব্রিকস সম্মেলন সফল হবে। বিশ্বের বিভিন্ন প্রান্ত ও মহাদেশ থেকে আসা প্রতিনিধিদের প্রয়োজনীয় আতিথেয়তার জন্য তিনি সবার প্রতি আহ্বান জানিয়েছেন।

বেআইনিভাবে ইউক্রেনে রাশিয়ার দখল করা অঞ্চলগুলো থেকে শিশুদের রাশিয়ায় সরিয়ে নেওয়ার অভিযোগে আইসিসি পুতিনের বিরুদ্ধে ওই গ্রেপ্তারি পরোয়ানা জারি করে।

RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments