Tuesday, September 10, 2024
Homeদেশের খবরসেনা সহায়তায় ২৯ থানার কার্যক্রম পুনরায় শুরু

সেনা সহায়তায় ২৯ থানার কার্যক্রম পুনরায় শুরু

কোটা সংস্কার আন্দোলন একদফা রূপ নেওয়ায় গত ৫ আগস্ট প্রধানমন্ত্রী শেখ হাসিনা পদত্যাগ করে দেশত্যাগ করেন। এরপর বিক্ষুব্ধ জনতার হামলার কারণে থানাগুলোর কার্যক্রম ভেঙে পড়ে, এবং পুলিশ সদস্যরা আত্মগোপনে যেতে বাধ্য হন। তবে শুক্রবার থেকে সেনাবাহিনীর সহায়তায় পুলিশের কার্যক্রম পুনরায় শুরু হয়েছে।

শুক্রবার সকাল থেকে রাজধানীর প্রায় ২৯টি থানায় সীমিত পরিসরে পুলিশ তাদের কার্যক্রম শুরু করেছে।

প্রতিটি থানায় পুলিশ সদস্যদের সহায়তায় সেনাবাহিনীর সদস্যরাও উপস্থিত রয়েছেন। শুক্রবার বেলা ১১টায় তেজগাঁও থানায় আয়োজিত এক সংবাদ সম্মেলনে সেনাবাহিনী ও পুলিশের কর্মকর্তারা এই তথ্য জানান।

সেনাবাহিনীর ২৫ ইস্টবেঙ্গল রেজিমেন্ট কোম্পানির অধিনায়ক মেজর সাখাওয়াত হোসেন বলেন, “সেদিন (৫ আগস্ট) মানুষের প্রচণ্ড স্রোত সামাল দেওয়া খুবই কঠিন হয়ে যাচ্ছিল। সাধারণ মানুষের সঙ্গে দুর্বৃত্তরাও মিশে গিয়ে পুলিশসহ মানুষ হত্যা করেছে। আমরা তখন সিদ্ধান্ত নেই যে থানা একটি গুরুত্বপূর্ণ স্থাপনা, এবং পুলিশ সদস্যদের জীবন রক্ষা করতে হবে। তাদের পুনর্গঠনের সুযোগ দিতে হবে।”

তিনি আরও বলেন, “তেজগাঁও থানায় কয়েকশত পরিবার এবং অনেক পুলিশ সদস্য বসবাস করেন। থানায় অনেক অস্ত্রও রয়েছে, যা যদি দুর্বৃত্তদের হাতে চলে যায়, তাহলে দেশ চরম ঝুঁকির মধ্যে পড়বে। তাই আমরা থানার নিরাপত্তা জোরদার করেছি এবং স্থানীয় ছাত্র-শিক্ষক, ব্যবসায়ী, স্কাউট, বিএনসিসি ও আনসার বাহিনীসহ গুরুত্বপূর্ণ ব্যক্তিদের সঙ্গে সমন্বয় সভা করেছি। সবাই পুলিশ বাহিনীকে পুনর্গঠনে সহায়তা করার আশ্বাস দিয়েছেন।”

তেজগাঁও থানার উপ-পুলিশ কমিশনার (ডিসি) এইচ এম আজিমুল হক বলেন, “সামরিক বাহিনীর সদস্যরা যেভাবে আমাদের পুলিশ সদস্যদের জীবন রক্ষায় এগিয়ে এসেছেন, তা অত্যন্ত গুরুত্বপূর্ণ। তাদের প্রতি আমরা কৃতজ্ঞ। আজকে আমরা সামরিক বাহিনীর সহায়তায় পুলিশের কার্যক্রম পুনরায় শুরু করেছি। আমরা সকল নাগরিককে আহ্বান জানাই, আপনারা থানায় আসুন। আপনাদের সেবা দিতে আমরা প্রস্তুত।”

তিনি আরও বলেন, “তেজগাঁও বিভাগের ৬টি থানার মধ্যে ৩টির কার্যক্রম পুরোপুরি চালু হয়েছে, এবং বাকিগুলোর ক্ষেত্রে সীমিত পরিসরে কাজ চলছে। এরই মধ্যে অনেক পুলিশ সদস্য কাজে যোগ দিয়েছেন, এবং বাকিরাও যোগদান করতে শুরু করেছেন। আমরা আশা করছি, দুপুরের মধ্যে সকল পুলিশ সদস্য কর্মস্থলে যোগ দেবেন।”

তেজগাঁও থানার ওসি মোহাম্মদ মহসীন বলেন, “কিছুদিন আগেও আমরা সবাই একসঙ্গে কাজ করেছি। আজ আমাদের অনেক সহকর্মী আহত ও হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন। আমাদের কিছু ঊর্ধ্বতন কর্মকর্তার সিদ্ধান্তের কারণে ভুল বোঝাবুঝি হয়েছে, তবে আমরা জনগণের সেবক। জনগণই আমাদের মূল শক্তি। আমরা আপনাদের সেবায় প্রস্তুত রয়েছি।

RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments