Thursday, September 19, 2024
Homeদেশের খবরভুমিকম্পনের ঝুঁকিতে দেশ।

ভুমিকম্পনের ঝুঁকিতে দেশ।

দেশে ৯ দিনে তিন বার ভূমিকম্প অনুভুত হয়েছে যার প্রতিটিরই উৎপত্তিস্থল দেশের অভ্যন্তরে বা আশপাশে।বাংলাদেশ ক্রামশ ভূমিকম্প প্রবন হয়ে উঠেছে। মাঝেমধোই ছোট-মাঝারি  মাত্রার ভূমিকম্পে কেঁপে উঠছে দেশ।এসব ভূমিকম্পে তেমন ক্ষয়ক্ষতি না হলেও বড় মাত্রার ভূমিকম্পে ব্যাপক ক্ষয়ক্ষতির আশঙ্কা করছেন বিশেষজ্ঞ্ররা।সাম্প্রতিকালে বড় মাত্রার ভূমিকম্প না হলেও ভৌগোলিক অবস্থার কারনে ঝুকিতে রয়েছে বাংলাদেশ।

বাংলাদেশের ভূ-তাত্ত্বিক অবস্থান বিশ্লেষণ করে বিজ্ঞানরা বলছেন যেকোনো সময় ভুমিকম্প আঘাত হানবে। রাজধানী ঢাকার আশপাশে বড় মাত্রার ভূমিকম্প হলে ব্যাপক ক্ষয়ক্ষতি হবে ঢাকা নগরীর। ভুমিকম্পনের তেমন কোনো পূর্বাভাসের ব্যবস্থা নেই।

গত পাঁচ মাসে সাত বার ছোট থেকে মাঝারিআকারের ভূমিকম্প অনুভুত হয়েছে, তার মধ্যে প্রতিটিরিই উৎপত্তিস্থল ছিল দেশের সীমানার ভেতর বা আশপাশে।

ভূমিকম্প বিশেষজ্ঞরা বলছেন, বার্মিজ প্লেট ও ইন্ডিয়ান প্রেটের পরস্পরমুখী গতির কারনেই ঘন ঘন এ ধরনের ভূমিকম্প হচ্ছে। এ দুটি প্লেটের সংযোগস্থলে প্রচুর পরিমাণে শক্তি জমে রয়েছে, যেগুলো বের হয়ে আসার পথ খুঁজছে। আগে হোক বা পরে এই শক্তি বেরিয়ে আসবেই। আর সেটায় জানান দিচ্ছে এই ছোট ভূমিকম্পগুলো। আর এ ধরনের ছোট ছোট ভূমিকম্প বড় ভূমিকম্পনের পূর্বাভাস।

RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments