Thursday, September 19, 2024
Homeদেশের খবরবিরল সূর্যগ্রহণের সাক্ষী হচ্ছে আমেরিকাসহ বিশ্বের তিন দেশ

বিরল সূর্যগ্রহণের সাক্ষী হচ্ছে আমেরিকাসহ বিশ্বের তিন দেশ

বিরল এক সূর্যগ্রহণের সাক্ষী হতে যাচ্ছে বিশ্ব। আগামী ৮ এপ্রিল বিরল পূর্ণগ্রাস সূর্যগ্রহণের সাক্ষী হবে আমেরিকাসহ তিন দেশ। এই সূর্যগ্রহণের কারণে সেদিন মেক্সিকো, আমেরিকা ও কানাডায় সূর্যকে পুরোপুরি ঢেকে ফেলবে চাঁদ। ফলে দিন হবে রাতের মতো। এমন অবস্থায় ৮ এপ্রিল বিশেষ ট্রাফিক সতর্কতা জারি করেছে আমেরিকা।

আমেরিকার ফেডারেল অ্যাভিয়েশন অ্যাডমিনিস্ট্রেশন (এফএএ) ৮ এপ্রিল সামনে রেখে ট্রাফিক সতর্কতা জারি করেছে। এতে বলা হয়, ৮ এপ্রিল সূর্যগ্রহণে বিমানপথে দুর্ঘটনার শঙ্কা রয়েছে। এ কারণে অভ্যন্তরীণ অনেক ফ্লাইট দেরি হবে। এ জন্য যাত্রীদের প্রস্তুতি নিয়ে রাখতে হবে।
এক সংবাদ বিজ্ঞপ্তিতে এফএএ জানায়, শুধু অভ্যন্তরীণ অনেক ফ্লাইট দেরি হবে, এমন নয়। অনেক ফ্লাইট অন্য পথেও যেতে পারে। এতে লাগতে পারে সময়। ৮ এপ্রিল সূর্যগ্রহণের সময় কোন কোন বিমানবন্দর এই সংকটে পড়বে, তার তালিকাও প্রকাশ করেছে এফএএ। একই শঙ্কায় ৮ এপ্রিল আমেরিকার শত শত স্কুল বন্ধ ঘোষণা করা হয়েছে।
পৃথিবী জুড়ে এই সূর্য ও চন্দ্রগ্রহণ নিয়ে রয়েছে হাজারো জনশ্রুতি, কল্পকাহিনি ও কুসংস্কার। আমাদের দেশে অনেকে বলেন, গর্ভাবস্থায় কোনো নারী সূর্য অথবা চন্দ্রগ্রহণের সময় যদি কিছু কাটাকাটি করেন তাহলে গর্ভের সন্তানের নাকি অঙ্গহানি হয়। আসলে এগুলোর সবই এক শ ভাগ কুসংস্কার। আসলে প্রকৃতির এক অনন্য, অনবদ্য ও খুবই স্বাভাবিক একটি ঘটনা হচ্ছে এই সূর্য অথবা চন্দ্রগ্রহণ। এখানে ভিত্তিহীন গল্পগাথা বা কুসংস্কারের কোনো জায়গা নেই।
পৃথিবী ও চাঁদ একটি নির্দিষ্ট নিয়মে সূর্যকে প্রদক্ষিণ করছে এবং এর ফলে সূর্যের বিপরীতে পৃথিবী এবং চাঁদের অবস্থান প্রতিনিয়ত পরিবর্তন হচ্ছে। এই পরিবর্তন হতে হতে চাঁদ, সূর্য ও পৃথিবী যখন একটি নির্দিষ্ট ফ্রেমে অবস্থান নেয় তখনই হয় সূর্য অথবা চন্দ্রগ্রহণ।

মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা জানায়, আগামী ৮ এপ্রিল স্থানীয় সময় সকাল ১১টা ৭ মিনিটে মেক্সিকোর প্রশান্ত মহাসাগরীয় উপকূলে প্রথম সূর্যগ্রহণ দেখা যাবে। নাসার বিজ্ঞানীরা এই সূর্যগ্রহণকে বিশেষ বলে বর্ণনা করেছেন। কেননা, ৫৪ বছর পর এমন সূর্যগ্রহণ হচ্ছে। এর আগে ১৯৭০ সালে এমন সূর্যগ্রহণ হয়েছিল। ২০৭৮ সালে হতে পারে আবারও। আমেরিকার টেক্সাস, ওকলাহোমা, আরকানসাস, মিসৌরি, ইলিনয়, কেনটাকি, ইন্ডিয়ানা, ওহাইও, পেনসিলভানিয়া, নিউইয়র্ক, ভার্মন্ট, নিউ হ্যাম্পশায়ার এবং মেইন অঙ্গরাজ্য থেকে এই সূর্যগ্রহণ দেখা যাবে।
এশিয়া থেকে এ বিরল সূর্যগ্রহণ দেখা যাবে না। তবে লাইভ স্ট্রিমের মাধ্যমে ঘটনাটি কিছুটা হলেও উপভোগ করার ব্যবস্থা থাকবে।

RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments