Thursday, September 19, 2024
Homeদেশের খবরবাংলাদেশ ব্যাংকের অর্থ চুরিতে জড়িত আরসিবিসি ব্যাংক ম্যানেজারের শাস্তি বহাল রাখলো আদালত

বাংলাদেশ ব্যাংকের অর্থ চুরিতে জড়িত আরসিবিসি ব্যাংক ম্যানেজারের শাস্তি বহাল রাখলো আদালত

দেশবাণী ডেস্ক

বাংলাদেশ ব্যাংকের কমপক্ষে ৮ কোটি ১০ লাখ ডলার চুরির সঙ্গে জড়িত থাকায় ফিলিপাইনের রিজাল কমার্শিয়াল ব্যাংকিং করপোরেশনের (আরসিবিসি) সাবেক ম্যানেজার মাইয়া স্যান্তোস-দিগুইতির বিরুদ্ধে অর্থ পাচারের মামলার দণ্ড বহাল রেখেছে কোর্ট অব আপিল (সিএ)। এ বিষয়ে ৫৮ পৃষ্ঠার রায় ঘোষণা করে সিএ।

মানি লন্ডারিং বিরোধী আইন লঙ্ঘনের আট দফা অভিযোগ বা কনভিকশন প্রত্যাহারের জন্য দিগুইতির আবেদন প্রত্যাখ্যান করে সিএ।

এ খবর দিয়েছে সিএনএন ফিলিপাইনস। এতে বলা হয় মাকাতির ট্রায়াল কোর্টে দিগুইতি তার যুক্তি তুলে ধরেন। বলেন, ভুলভাবে অর্থপাচারের জন্য তাকে অভিযুক্ত করা হয়েছে। অবৈধ ওই অর্থ লেনদেনের বিষয়ে তিনি আগেভাগে জানতেন বলে যেটা ধরা হয়েছে তাও ধারণাপ্রসূত। কিন্তু আপিলেট কোর্ট তার রুলে বলেছে, দিগুইতির মামলায় অর্থপাচারের বিষয়টি বর্তমান। আদালত আরও উল্লেখ করেন যে, দিগুইতি আরসিবিসি জুপিটার মাকাতি শাখার বিজনেস ম্যানেজার ছিলেন। তিনি সাধারণ একজন কর্মচারী ছিলেন না।

সেখানে অ্যাকাউন্ট খোলা তার অনুমোদন ছাড়া হয়নি। এরপর কোর্ট অব আপিল বলেন, এসব তথ্যের আলোকে কোনো সন্দেহ নেই যে, দিগুইতি এই ঘটনায় জড়িত তা প্রমাণে সক্ষম প্রসিকিউশন। ফলে আদালতের আর কোনো বিষয়ে শুনানি করার দরকার নেই।

উল্লেখ্য, অর্থপাচারের প্রতিটি অভিযোগের জন্য মাইয়া স্যান্তোস-দিগুইতিতে ৪ থেকে সাত বছরের জেল দেয়া হয় ২০১৯ সালের জানুয়ারিতে। একই সঙ্গে ১০ কোটি ৯০ লাখ ডলার জরিমানা করা হয়।

RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments