Thursday, September 19, 2024
Homeদেশের খবরবাংলাদেশ থেকে ওষুধ নিতে যুক্তরাষ্ট্রকে অনুরোধ

বাংলাদেশ থেকে ওষুধ নিতে যুক্তরাষ্ট্রকে অনুরোধ

ঢাকা প্রতিনিধি

মার্কিন বায়োটেকনোলজি কোম্পানি ডায়াডিকের প্রেসিডেন্ট ও সিইও মার্ক এমালফার্ব পররাষ্ট্র মন্ত্রণালয়ে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনের সঙ্গে সাক্ষাৎ করেছেন।

পররাষ্ট্র মন্ত্রণালয়ে সাক্ষাৎকালে মার্ক এমালফার্ব বাংলাদেশের রাষ্ট্রীয় মালিকানাধীন ওষুধ কোম্পানি এসেনশিয়াল ড্রাগস কোম্পানি লিমিটেডের সঙ্গে সমঝোতা স্মারক সইয়ের মাধ্যমে টিকা উৎপাদনে বাংলাদেশের সক্ষমতা বাড়ানোর উদ্যোগের বিষয়ে জানান।

পররাষ্ট্রমন্ত্রী মোমেন এ সময় বলেন, বাংলাদেশের ওষুধ শিল্প সর্বাধুনিক কারিগরি প্রযুক্তির ব্যবহারের মাধ্যমে আন্তর্জাতিক মানের ওষুধ উৎপাদন করছে এবং বিশ্বের অনেক দেশে প্রতিযোগিতামূলক দামে ওষুধ রপ্তানি করছে।

তিনি মার্কিন যুক্তরাষ্ট্রকে বাংলাদেশ থেকে আরও ওষুধ নিতে অনুরোধ জানান। তিনি বলেন, কোভিডের সময়ে মার্কিন যুক্তরাষ্ট্র বাংলাদেশ থেকে অনেক মেডিকেল ইকুইপমেন্ট নিয়েছিল।

যুক্তরাষ্ট্রসহ বিশ্বের অনেক দেশে অত্যাধিক উৎপাদন ব্যয়ের কারণে ওষুধের দাম অনেক বেশি উল্লেখ করে পররাষ্ট্রমন্ত্রী বলেন, সেসব দেশের বড় বড় কোম্পানি বাংলাদেশের ওষুধ শিল্পে বিনিয়োগ এবং প্রযুক্তি স্থানান্তরের মাধ্যমে তুলনামূলক সুবিধা নিতে পারে।

এ ক্ষেত্রে তিনি ভ্যাক্সিন উৎপাদনে বাংলাদেশের সক্ষমতা বাড়ানোর লক্ষ্যে বাংলাদেশের রাষ্ট্রীয় মালিকানাধীন এসেনশিয়াল ড্রাগস কোম্পানি লিমিটেডের সঙ্গে ডায়াডিকের মতো বিশ্বখ্যাত বায়োটেকনোলজি কোম্পানির সহযোগিতার উদ্যোগের জন্য মার্ক এমালফার্বকে ধন্যবাদ জানান।

RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments