Thursday, September 19, 2024
Homeদেশের খবরবাংলাদেশে মানবাধিকার পরিস্থিতি নিয়ে জাতিসংঘ বিশেষজ্ঞদের উদ্বেগ

বাংলাদেশে মানবাধিকার পরিস্থিতি নিয়ে জাতিসংঘ বিশেষজ্ঞদের উদ্বেগ

বাংলাদেশে মানবাধিকার পরিস্থিতির অবনতি হচ্ছে বলে গভীর উদ্বেগ জানিয়েছে জাতিসংঘের বিশেষজ্ঞরা। বাংলাদেশের মানবাধিকার পরিস্থিতির ক্রমেই অবনতি ঘটছে বলে জানান। জাতিসংঘের মানবাধিকার কাউন্সিলের (এইচআরসি) এ–সংক্রান্ত একটি সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়েছে। মঙ্গলবার (১৪ নভেম্বর) এইচআরসির অয়েবসাইটে প্রকাশিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে বাংলাদেশের মানবাধিকার পরিস্থিতি নিয়ে এই উদ্বেগ জানান বিশেষজ্ঞরা।

এই বিবৃতিতে বলা হয়, ন্যায্য মজুরি দাবি করা শ্রমিকদের বিরুদ্ধে কঠোর দমন-পীড়ন চালানো হচ্ছে। এ ছাড়া সাংবাদিক, মানবাধিকার রক্ষাকারী ও সুশীল সমাজের নেতাদের বিচারিক হয়রানি করা হচ্ছে। এসব গভীর উদ্বেগের বিষয়।

তাড়া আরও বলেন, বাংলাদেশ ২০২৪ সালের প্রথম দিকে জাতীয় নির্বাচনের দিকে এগোচ্ছে। এই সময়ে রাজনৈতিক সহিংসতা, বিরোধী দলের জ্যেষ্ঠ নেতাদের গ্রেপ্তার, রাজনৈতিক কর্মীদের নির্বিচারে আটক, সরকারের অত্যধিক বল প্রয়োগ এবং বিক্ষোভকে ব্যাহত করার জন্য ইন্টারনেট বন্ধের ঘটনায় আমরা গভীর উদ্বিগ্ন।

বাংলাদেশের সংবাদমাধ্যমের স্বাধীনতার ওপর হুমকি রয়েছে বলে মনে করছেন বিশেষজ্ঞরা। উদ্বেগ প্রকাশ করে বলা হয়েছে, গত কয়েক বছরে সংবাদমাধ্যম ও সংবাদকর্মীদের ওপর হামলা, নজরদারি, ভয় দেখানো এবং বিচারিক হয়রানির কারণে এ মাধ্যমে ব্যাপক স্ব-সেন্সরশিপ তৈরি হয়েছে। বিশেষজ্ঞরা বলেন, পরিস্থিতির ক্রমাবনতি–সংক্রান্ত এসব উদ্বেগের বিষয়ে তাঁরা বাংলাদেশ সরকারের সঙ্গে যোগাযোগ রাখছেন।

RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments