Tuesday, September 17, 2024
Homeদেশের খবরবন্যাকবলিত এলাকার ৯৯ শতাংশ মোবাইল নেটওয়ার্ক পুনরায় সচল

বন্যাকবলিত এলাকার ৯৯ শতাংশ মোবাইল নেটওয়ার্ক পুনরায় সচল

ভারত থেকে নেমে আসা পানির ঢল এবং টানা বৃষ্টির কারণে দেশের দক্ষিণ-পূর্বাঞ্চলের ১৫টিরও বেশি জেলায় আকস্মিক বন্যা দেখা দেয়। এ বন্যার কারণে যেমন মানবিক বিপর্যয়ের সৃষ্টি হয়, তেমনি টেলিযোগাযোগ খাতেও মারাত্মক প্রভাব পড়ে। মোবাইল অপারেটর কোম্পানিগুলোর টাওয়ারের গ্রিনফিল্ড এবং নিচের নিয়ন্ত্রণ কক্ষ পানিতে তলিয়ে যাওয়ায় দুই হাজারের বেশি সাইট বন্ধ হয়ে যায়। পূর্বপ্রস্তুতির অভাবেই এই ক্ষতির পরিমাণ বেশি ছিল।

তবে, বর্তমানে বন্যার পানি কমতে থাকায় এসব অচল মোবাইল টাওয়ার পুনরায় সচল হতে শুরু করেছে।

বর্তমানে বন্যাকবলিত এলাকার প্রায় ৯৯ শতাংশ টাওয়ার সচল করা সম্ভব হয়েছে বলে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি) জানিয়েছে।

শনিবার বিটিআরসির অস্থায়ী পর্যবেক্ষণ ও নিয়ন্ত্রণ কক্ষ থেকে জানানো তথ্যমতে, শনিবার সকাল ৯টা পর্যন্ত হালনাগাদ করা তথ্য অনুযায়ী, এখনও বন্যাকবলিত ১১টি জেলায় ২৫৪টি টাওয়ার সাইট অচল রয়েছে, যা মোট টাওয়ারের মাত্র ১ দশমিক ৭ শতাংশ।

বন্যার কারণে নোয়াখালী জেলায় ৪৩টি, লক্ষ্মীপুরে ১১টি, ফেনীতে ৭২টি, কুমিল্লায় ৯টি, ব্রাহ্মনবাড়িয়ায় ২৪টি, চট্টগ্রামে ১৮টি, খাগড়াছড়িতে ১৪টি, হবিগঞ্জে ১৫টি, মৌলভীবাজারে ৮টি, সিলেটে ৩২টি এবং কক্সবাজারে ৮টি টাওয়ার অচল রয়েছে। এসব জেলার মোট ১৪ হাজার ৫৫১টি টাওয়ারের মধ্যে সচল রয়েছে ১৪ হাজার ২৯৭টি। ফলে অচল টাওয়ারের পরিমাণ মাত্র ১ দশমিক ৭ শতাংশ।

এবারের বন্যায় সবচেয়ে বেশি টাওয়ার অচল হয়েছিল ২২ আগস্টে, যখন ১২টি জেলায় বন্যার পানিতে ৫টি মোবাইল অপারেটর কোম্পানির প্রায় ২ হাজার ২৫টি সাইট বন্ধ হয়ে যায়।

এই পরিস্থিতি দ্রুত সমাধানে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের তৎপরতা অব্যাহত রয়েছে।

RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments