Thursday, September 19, 2024
Homeদেশের খবরজামায়াত-শিবির নিষিদ্ধ: সরকারের প্রজ্ঞাপন জারি

জামায়াত-শিবির নিষিদ্ধ: সরকারের প্রজ্ঞাপন জারি

আজ বৃহস্পতিবার বিকেলে সরকারের পক্ষ থেকে জামায়াতে ইসলামী ও ইসলামী ছাত্রশিবিরকে নিষিদ্ধ করে একটি প্রজ্ঞাপন জারি করা হয়েছে। স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে জারি করা এই প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়েছে যে, সন্ত্রাসবিরোধী আইনের ১৮(১) ধারা অনুযায়ী জামায়াতে ইসলামী, ইসলামী ছাত্রশিবির ও তাদের অন্যান্য অঙ্গসংগঠনের কার্যক্রম নিষিদ্ধ করা হলো।

এই সিদ্ধান্তের পর জামায়াত ও তার ছাত্রসংগঠনগুলো আর তাদের বর্তমান নামে রাজনীতি করতে পারবে না।

আইনমন্ত্রী আনিসুল হক জানান, এই দলগুলোর নিষিদ্ধ হওয়ার বিষয়টি আজ দুপুরে আইনি মতামত দিয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে ফাইল পাঠানো হয়। সরকারের এই সিদ্ধান্তের পেছনে ২০১৮ সালের কোটা সংস্কার আন্দোলনকে কেন্দ্র করে সহিংসতার ঘটনায় জামায়াত ও ইসলামী ছাত্রশিবিরের জড়িত থাকার অভিযোগ রয়েছে। গত সোমবার আওয়ামী লীগের নেতৃত্বাধীন ১৪-দলীয় জোটের বৈঠকে জামায়াত-শিবিরকে নিষিদ্ধ করার বিষয়ে একমত হন জোটের শীর্ষ নেতারা। ওই বৈঠকে সভাপতিত্ব করেন আওয়ামী লীগের সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। জোটের বৈঠকের সিদ্ধান্তের ভিত্তিতে আজ সরকারের নির্বাহী আদেশে জামায়াত ও ইসলামী ছাত্রশিবিরকে নিষিদ্ধ ঘোষণা করা হলো।

এর আগে ২০১৩ সালে নির্বাচন কমিশন আদালতের রায়ের ভিত্তিতে জামায়াতের নিবন্ধন বাতিল করে। দলটি এ ব্যাপারে হাইকোর্টের রায়ের বিরুদ্ধে আপিল করলেও, ২০২৩ সালের ১৯ নভেম্বর সুপ্রিম কোর্টের আপিল বিভাগ সে আপিল খারিজ করে দেয়। এর ফলে দলটির নিবন্ধন বাতিলের সিদ্ধান্ত বহাল থাকে। এছাড়া, ১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধে যুদ্ধাপরাধের দায়ে জামায়াতের শীর্ষ নেতাদের ফাঁসির রায় কার্যকর করা হয়েছে।

আইনমন্ত্রী আনিসুল হক আরও জানান, জামায়াতে ইসলামী দল হিসেবে ১৯৭১ সালের মুক্তিযুদ্ধের সময় মানবতাবিরোধী অপরাধ ও যুদ্ধাপরাধ করেছে। এ বিষয়ে দল হিসেবে জামায়াতের বিরুদ্ধে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল আইনের সংশোধনী প্রস্তাবের খসড়া তৈরি করা হয়েছে। তবে এই প্রস্তাবনার খসড়া চূড়ান্ত করে জামায়াতের বিচার প্রক্রিয়া সম্পন্ন করার ব্যাপারে সরকার এখন নতুন করে পদক্ষেপ নেবে।

RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments