Wednesday, October 16, 2024
Homeবহির্বিশ্বএক উঠানে মসজিদ-মন্দির: ধর্মীয় সম্প্রীতির উজ্জ্বল নিদর্শন

এক উঠানে মসজিদ-মন্দির: ধর্মীয় সম্প্রীতির উজ্জ্বল নিদর্শন

লালমনিরহাট শহরের কালীবাড়ী এলাকায় এক উঠানে যুগ যুগ ধরে সহাবস্থান করছে দুটি ধর্মীয় উপাসনালয়—পুরান বাজার জামে মসজিদ ও কালীবাড়ী কেন্দ্রীয় মন্দির। একপাশে উলুধ্বনি, অন্যপাশে জিকির; ধূপকাঠির সুগন্ধ আর আতরের ঘ্রাণ মিলিয়ে ধর্মীয় সম্প্রীতির এক অনন্য উদাহরণ সৃষ্টি করেছে এই স্থাপনা। ১৮৩৬ সালে প্রতিষ্ঠিত কালী মন্দিরের পাশেই পরবর্তীতে গড়ে ওঠে পুরান বাজার জামে মসজিদ। তখন থেকেই কোনো ধরনের বিরোধ বা দাঙ্গা ছাড়াই দুই ধর্মের মানুষ নির্ভয়ে তাদের উপাসনা চালিয়ে আসছে।

ধর্মীয় এই সম্প্রীতি বজায় রাখতে মসজিদ ও মন্দির কর্তৃপক্ষ পূজা ও নামাজের সময়সূচি সমন্বয় করে। পূজা চলাকালীন নামাজ বা আযানের সময় ঢাক-ঢোল বন্ধ রাখা হয়, আবার নামাজ শেষে পূজার কার্যক্রম পুনরায় শুরু হয়। ফলে দীর্ঘদিন ধরে কোনো অপ্রীতিকর ঘটনা ঘটেনি। মসজিদ-মন্দিরের সামনে একই মাঠে পূজার মেলাও বসে, আবার মুসলিমদের জানাজাও হয়। এই বিরল সম্প্রীতির উদাহরণ দেখতে প্রতিদিন দূর-দূরান্ত থেকে মানুষ ছুটে আসে।

পুরান বাজার জামে মসজিদের ইমাম মোহাম্মদ আলাউদ্দিন ও কালীবাড়ী মন্দিরের প্রধান পুরোহিত শ্রী শংকর চক্রবর্তী উভয়েই এই সম্প্রীতির সম্পর্কের প্রশংসা করেন। লালমনিরহাটের জেলা প্রশাসক রকিব হায়দার বলেন, “এক উঠানে মসজিদ ও মন্দির থাকা একটি বিরল দৃষ্টান্ত, যা এখানকার মানুষদের সহাবস্থানের বিশ্বাসের প্রমাণ।”

 

RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments