Wednesday, October 16, 2024
Homeআমেরিকাহারিকেন নিয়ে ট্রাম্প ও কামালা হ্যারিসের কথার লড়াই

হারিকেন নিয়ে ট্রাম্প ও কামালা হ্যারিসের কথার লড়াই

হারিকেন ‘মিল্টন’ যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা অঙ্গরাজ্যে আঘাত হেনে বড় ধরনের ক্ষয়ক্ষতি করেছে। শক্তিশালী এ ঝড়ে এখন পর্যন্ত ১৬ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। তবে এই প্রাকৃতিক বিপর্যয়ের পাশাপাশি আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনকে কেন্দ্র করে হারিকেন নিয়ে শুরু হয়েছে রাজনৈতিক বিতর্ক। নির্বাচনে রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্প কেন্দ্রীয় সরকারের সহায়তা কার্যক্রমের সমালোচনা করেছেন, আর ডেমোক্রেটিক প্রার্থী কামালা হ্যারিস ট্রাম্পের মন্তব্যকে মিথ্যাচার বলে দাবি করেছেন।

হারিকেন মিল্টনকে আটলান্টিক মহাসাগরে সৃষ্ট সবচেয়ে শক্তিশালী ঝড়গুলোর মধ্যে একটি হিসেবে বিবেচনা করা হচ্ছে। এর আগে মাত্র দু’সপ্তাহ আগে ‘হেলেন’ নামে আরেকটি হারিকেন ফ্লোরিডায় আঘাত হানে, যা ওই অঞ্চলের জন্য বাড়তি বিপর্যয় সৃষ্টি করেছে।

বিশেষজ্ঞদের মতে, মিল্টনের কারণে বিমাকারীদের ক্ষতি ১০ হাজার কোটি ডলার পর্যন্ত হতে পারে।

প্রেসিডেন্ট জো বাইডেনের প্রশাসন হারিকেন মিল্টনে ক্ষতিগ্রস্তদের সর্বোচ্চ সহায়তা দেওয়ার ঘোষণা দিলেও ট্রাম্প কেন্দ্রীয় সরকারের তৎপরতা নিয়ে সমালোচনা করেছেন। বিশেষ করে, নর্থ ক্যারোলাইনার মতো গুরুত্বপূর্ণ অঙ্গরাজ্যে পর্যাপ্ত সহায়তা না দেওয়ার অভিযোগ তুলেছেন তিনি। ট্রাম্পের মতে, নর্থ ক্যারোলাইনায় হারিকেন হেলেনের পরও প্রশাসন যথাযথ পদক্ষেপ নেয়নি, যা ভোটারদের ক্ষুব্ধ করতে পারে।

এদিকে, ট্রাম্পের এই মন্তব্যের পাল্টা জবাব দিয়েছেন কামালা হ্যারিস। লাস ভেগাসে এক অনুষ্ঠানে তিনি ট্রাম্পের নাম উল্লেখ না করেই বলেন, “এটা দুঃখজনক যে হারিকেনের মতো সংকটময় পরিস্থিতিতেও অনেকে রাজনৈতিক খেলা খেলছেন।” তার মতে, মানবিক দুর্যোগের মুহূর্তে জনগণের পাশে দাঁড়ানোই মূল লক্ষ্য হওয়া উচিত।

নভেম্বরের প্রেসিডেন্ট নির্বাচনকে সামনে রেখে এই ঝড় নিয়ে রাজনৈতিক তর্ক তীব্র হচ্ছে। সাম্প্রতিক জরিপে দেখা গেছে, ৪৬ শতাংশ ভোটার কামালা হ্যারিসকে সমর্থন করছেন, যেখানে ট্রাম্পের পক্ষে রয়েছেন ৪৩ শতাংশ। এর আগে সেপ্টেম্বরের আরেকটি জরিপেও কামালা ৬ পয়েন্টে এগিয়ে ছিলেন।

RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments