Thursday, September 19, 2024
Homeঅর্থ-বাণিজ্যনির্বাচনের আগে ডিসি-ইউএনওদের জন্য গাড়ি কিনছে সরকার।

নির্বাচনের আগে ডিসি-ইউএনওদের জন্য গাড়ি কিনছে সরকার।

বৈদেশিক মুদ্রার মজুত (রিজার্ভ) যখন উদ্বেগজনক হারে কমছে, তীব্র ডলার সংকট, তখন নির্বাচন সামনে রেখে ডিসি-ইউএনওদের নতুন গাড়ি কেনার সিদ্ধান্ত নিয়েছে সরকার।

ডিসি-ইউএনওদের নতুন গাড়ি কিনতে ৩৮০ কোটি টাকা বায়ের একটি প্রস্তাব গত ২৭ অগাস্ট অনুমোদন দেয় অর্থ মন্ত্রাণালয়।

৬৪ জেলার মধ্যে ৬১ জেলার ডিসিরা পাবেন নতুন গাড়ি। আর ইউএনওদের জন্য কেনা হচ্ছে ২০০টি গাড়ি। ২৭০০ সিসির (ইঞ্জিনক্ষমতা) গাড়ি দেওয়া হচ্ছে, যা গ্রেড-১ ও ২ ( সচিব ও অতিরিক্ত সচিব) পদমর্যাদার কর্মকর্তাদের প্রাধিকার।

গাড়ি কেনার যৌক্তিকতা তুলে ধরে জনপ্রশাসন মুন্ত্রাণালয় বলছে, জাতীয় নির্বাচন সুষ্ঠুভাবে শেষ করা, ভ্রাম্যমাণ আদালত (মোবাইল কোট) পরিচালনা, আইনশৃঙ্খলা রক্ষাসহ মাঠ পর্যায়ে নিরবচ্ছিন্ন পরিবহন সেবা নিশ্চিতে নতুন গাড়ি প্রয়োজন।

জাতীয় নির্বাচনের সময় জেলা প্রশাসকেরা রিটার্নিং কর্মকর্তা ও ইউএনরা সহকারী রিটার্নিং কর্মকর্তারা দায়িত্ব পালন করেন। নির্বাচনে তাঁদের দৌড়ঝাঁপ বাড়বে সে জন্য নতুন গাড়ি চাওয়া হয়েছে।

জনপ্রশাসন মন্ত্রণালয় অর্থ মন্ত্রণালয়কে আরও জানিয়েছে, চলতি অর্থবছরে মোটরযান খাতে ৬০ কোটি টাকার বরাদ্দ তাদের একাউন্টে আছে। কিন্তু এ টাকা চাহিদার তুলনায় পর্যাপ্ত না হওয়ায় তাদের আরও ৩২০ কোটি টাকার বেশি প্রয়োজন বলে উল্লেখ করা হয়েছে। অর্থ মন্ত্রণালয়ে এ বিষয়টি দেখভালের দায়িত্বে আছে বাজেট-১ অনুবিভাগ।

অর্থ মন্ত্রণালয় সংশ্লিষ্ট সূত্র জানায়, এ বিষয়টি নিয়ে জনপ্রশাসন মন্ত্রণালয় ও অর্থ মন্ত্রণালয়ের মধ্যে একাধিক দফায় কথা হয়েছে। মাঠ প্রশাসনের প্রয়োজনেই এসব গাড়ি কিনতে সম্মত হয়েছে অর্থ মন্ত্রণালয়। এখন প্রয়োজনীয় আনুষ্ঠানিকতা সেরে গাড়ি কেনার উদ্যোগ নেবে সরকার।

RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments